Bartaman Patrika
দেশ
 

বন্‌ধে দিল্লির অধিকাংশ
দোকানপাট খোলা 

‘ভারত ব্যাপার বন্‌ধ’কে নৈতিক সমর্থন জানালেও নয়াদিল্লিতে অনেক বাজার সংগঠনের তরফেই শুক্রবার দোকান খোলা রাখা হয়েছিল। কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স বৃহস্পতিবার জানিয়েছিল, জিএসটি’র নিয়মকানুনের পুনর্বিবেচনার দাবিতে ২৬ ফেব্রুয়ারি ভারত বন্‌ধ পালিত হবে। 
বিশদ
বড় পতন শেয়ার বাজারে 

শুক্রবার বড় পতন হল শেয়ার বাজারে। সেনসেক্স পতন হল ১ হাজার ৯৩৯.৩২ পয়েন্ট বা ৩.৮০ শতাংশ। দিনের শেষে এই সূচক নেমে দাঁড়াল ৪৯ হাজার ৯৯.৯৯ পয়েন্টে। অন্যদিকে, নিফটিতে এদিন পতন হল ৫৬৮.২০ পয়েন্ট বা ৩.৭৬ শতাংশ।  
বিশদ

27th  February, 2021
সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখা
জরুরি, চীনকে বার্তা বিদেশমন্ত্রীর 

দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নতির জন্য সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখা অত্যন্ত জরুরি। তাই সমস্ত সংঘাতপূর্ণ স্থান থেকেই সেনা সরানোর প্রক্রিয়া সম্পন্ন করা দরকার। চীনকে সোজাসাপ্টা একথাই জানাল ভারত। বৃহস্পতিবার চীনের বিদেশমন্ত্রী ওয়াং উইয়ের সঙ্গে ৭৫ মিনিট ফোনে কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। 
বিশদ

27th  February, 2021
হিমাচলের ৫ কংগ্রেস
বিধায়ক সাসপেন্ড 

বিধানসভা চত্বরে রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়র সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ। শুক্রবার হিমাচল প্রদেশের পাঁচ কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করলেন স্পিকার বিপিন পারমার। চলতি বাজেট অধিবেশন শেষ হওয়া পর্যন্ত তাঁরা সাসপেন্ড থাকবেন। 
বিশদ

27th  February, 2021
সিএএ কার্যকর হলে ফের আগুন
জ্বলবে, মোদিকে দুষছে দিল্লি

একটি মাত্র শব্দ—নাগরকিত্ব। আর একটি মাত্র আইন—সিএএ। নরেন্দ্র মোদি সরকারের এই ‘সংস্কার’ গত পাঁচ বছরে উপহার দিয়েছে শুধুই আতঙ্ক, আর একরাশ ক্ষতচিহ্ন... দেশের সব প্রান্তে। কিন্তু সেই ক্ষত দগদগে ঘা হয়ে এখনও জাঁকিয়ে বসে রয়েছে রাজধানীর বুকে। এক বছর পূর্ণ হল দিল্লি সংঘর্ষের। কমল না ক্ষোভের আঁচ।  বিশদ

26th  February, 2021
আম্বানির বাড়ির সামনে
বিস্ফোরক বোঝাই গাড়ি

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির মুম্বইয়ের বাসভবন ‘আন্তেলিয়া’র সামনে বিস্ফোরক বোঝাই পরিত্যক্ত গাড়ি পাওয়া গেল। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ এখবর জানিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় আম্বানির বাড়ির কয়েকশো মিটারের মধ্যেই ওই গাড়িটি পাওয়া গিয়েছে বলে জানান তিনি। বিশদ

26th  February, 2021
কেরল, তামিলনাড়ুতে লাফিয়ে বাড়ছে
সংক্রমণ, ভোট নিয়ে উদ্বেগ কমিশনের 

ভোটমুখী কেরল এবং তামিলনাড়ুতে সংক্রমণ বাড়ছে হু হু করে। একই সঙ্গে মহারাষ্ট্র, গুজরাত, পাঞ্জাব, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়েও ছড়াচ্ছে ব্যাপক হারে। তাই করোনা পরিস্থিতিতে চার রাজ্য এবং কেন্দ্রশাসিত পুদুচেরিতে ভোট নিয়ে ব্যাপক চিন্তিত স্বাস্থ্যমন্ত্রক।  
বিশদ

26th  February, 2021
কাশ্মীরে বিশ্বের উচ্চতম রেল সেতুর
কাজ শেষের মুখে, ছবি পোস্ট মন্ত্রীর 

রেলের মুকুটে যোগ হতে চলেছে নতুন পালক। সময়ের অপেক্ষা। বলছে মন্ত্রক। বিশ্বের উচ্চতম রেলসেতু তৈরির কাজ চলছে জম্মু-কাশ্মীরে। সেই কাজ প্রায় শেষের মুখে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। 
বিশদ

26th  February, 2021
ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ন্ত্রণ কায়েম
করতে কড়া বিধিনিয়ম আনল কেন্দ্র 

দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ বড় বালাই! আন্দোলনের অংশকে ইস্যু করে সরকারের সঙ্গে সম্প্রতি ট্যুইটারের কম মতবিরোধ হয়নি। এমত পরিস্থিতিতে ডিজিটাল প্ল্যাটফর্মের উপর কড়াকড়ি আরোপ করছে মোদি সরকার।  
বিশদ

26th  February, 2021
‘বউ বাড়ির সব কাজ
করবে, আশা করা ঠিক নয়’ 
মন্তব্য বম্বে হাইকোর্টের

গৃহকর্ত্রী হিসেবে স্ত্রীই বাড়ির সব কাজকর্ম করবেন, এই প্রত্যাশা ঠিক নয়। স্ত্রী কখনই স্বামীর সম্পত্তি নন। বিবাহ আসলে একটি অংশীদারিত্ব, যার মধ্যে লুকিয়ে রয়েছে সাম্যের ভাবনা। একটি খুনের মামলার রায় দিতে গিয়ে এই মন্তব্য করেছে বম্বে হাইকোর্ট। 
বিশদ

26th  February, 2021
মৎস্য মন্ত্রক: মোদির সমালোচনার
পরেও বক্তব্যে অনড় রাহুল গান্ধী 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র আক্রমণের পরেও নিজের ‘মৎস্য মন্ত্রক’ বক্তব্য থেকে একচুল সরলেন না কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বরং তাঁর আগের মন্তব্যের ব্যাখ্যা দিয়ে বোঝানোর চেষ্টা করলেন, সব জেনে বুঝেই তিনি আলাদা মন্ত্রকের দাবি করেছেন।  
বিশদ

26th  February, 2021
সীমান্তে গোলাগুলি বন্ধ রাখার
সিদ্ধান্ত ভারত-পাকিস্তানের 

গত সপ্তাহে প্যাংগং লেকের দুই তীর থেকে সেনা প্রত্যাহার করেছে ভারত ও চীন। লাদাখে উত্তেজনা প্রশমনের মধ্যেই এবার বড় খবর এল দেশের পশ্চিম সীমান্ত থেকেও। শান্তি প্রতিষ্ঠায় বড় পদক্ষেপ নিল ভারত ও পাকিস্তান।
বিশদ

26th  February, 2021
নাথুরাম গডসের ভক্ত বাবুলালকে দলে
ফেরানোয় কংগ্রেসকে ঠেস বিজেপির 

ভোট বড় বালাই। নাহলে নাথুরাম গডসের ভক্তকে দলে ফিরিয়ে নেয় কংগ্রেস? মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের হাত ধরে বাবুলাল চৌরাশিয়ার কংগ্রেসে ফেরাকে এভাবেই ব্যাখ্যা করছে বিরোধী বিজেপি শিবির। 
বিশদ

26th  February, 2021
পাকিস্তান, বাংলাদেশকে নিয়ে ‘অখণ্ড
ভারত’ গড়ার দাবি মোহন ভাগবতের 

বলপ্রয়োগের মাধ্যমে নয়, হিন্দু ধর্মের মাধ্যমেই ‘অখণ্ড ভারত’ গড়া সম্ভব। বৃহস্পতিবার একটি বই প্রকাশ অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। বিশ্বের মঙ্গলের জন্যই গৌরবজ্জ্বল ‘অখণ্ড ভারত’-এর প্রয়োজন।  
বিশদ

26th  February, 2021
নেতা, বিধায়কদের গ্রহণযোগ্যতা
নিয়ে সমীক্ষায় জোর কংগ্রেসের 

দলীয় নেতা, বিধায়ক সম্পর্কে ভোটারদের কী মত? তা জানতে অসমে সমীক্ষা শুরু করল কংগ্রেস। ছবি দেখিয়ে বলা হচ্ছে, এঁকে চেনেন? বিধায়ক এলাকায় আসেন? ডাকলে সাড়া পান? বিপদে আপদে পাশে দাঁড়ায়? 
বিশদ

26th  February, 2021

Pages: 12345

একনজরে
ঘরছাড়াদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে বীরভূম জেলা প্রশাসন। কোনও ঘরছাড়া ব্যক্তি যদি বাড়ি ফিরতে চেয়ে আবেদন করলেই ব্যবস্থা করবে পুলিস প্রশাসন। ...

‘এক প্যাকেট সিগারেট নিয়ে এলে তবেই আপনার কাজ হবে।’— হরিরামপুর ব্লকের এক পদস্থ কর্মীর মুখ থেকে এমন কথা শুনে হতবাক মা-হারা এক অসহায় মহিলা। ...

এআইএমআইএম (মিম) সুপ্রিমো আসাউদ্দিন ওয়াইসি পশ্চিমবঙ্গের ভোটে তাঁর রণকৌশল নিয়ে রহস্য ঩জিইয়ে রাখলেন। সম্প্রতি ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে তাঁর আলোচনা নিয়ে রাজ্য রাজনীতি সরগরম হয়েছিল।  ...

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮২: উইন্ডসরে রানি ভিক্টোরিয়াকে খুনের চেষ্টা, লক্ষ্যভ্রষ্ট হল গুলি
১৯৩০: ইংরেজ লেখক ডি এইচ ডি লরেন্সের মৃত্যু
১৯৩৩: মুক্তি পেল বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করা ছবি ‘কিং কং’
১৯৪৬: উত্তর ভিয়েতনামের প্রেসিডেন্ট হলেন হো চি মিন
১৯৪৯: কবি ও স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডুর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৫ টাকা ৭৪,৫৬ টাকা
পাউন্ড ১০১.৩০ টাকা ১০৪.৮৩ টাকা
ইউরো ৮৭.৪৬ টাকা ৯০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৬, ৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯, ০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। চতুর্থী ৫২/২৬ রাত্রি ৩/০। চিত্রা নক্ষত্র ৫৩/৪২ রাত্রি ৩/২৯। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৫/৩৬/৪৬। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৪০ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/১৭ গতে ৪/৪৯ মধ্যে। রাত্রি ৬/২৬ মধ্যে পুনঃ ৮/৫৫ গতে ১১/২৪ মধ্যে পুনঃ ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/২৮ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪২ মধ্যে। কালরাত্রি ৭/৯ গতে ৮/৪৩ মধ্যে।  
১৭ ফাল্গুন ১৪২৭, মঙ্গলবার, ২ মার্চ ২০২১। তৃতীয়া দিবা ৮/৫৬। হস্তা নক্ষত্র দিবা ৮/৪৪। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৫/৩৬। অমৃতযোগ দিবা ৮/৮ গতে ১০/৩১ মধ্যে ও ১২/৫৫ গতে ২/৩১ মধ্যে ও ৩/১৯ গতে ৪/৫৫ মধ্যে এবং রাত্রি ৬/৩১ মধ্যে ও ৮/৫৫ গতে ১১/১৯ মধ্যে ও ১/৪৩ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/৩০ গতে ৮/৫৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে। কালরাত্রি ৭/১০ গতে ৮/৪৩ মধ্যে। 
১৭ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন জিতেন্দ্র তিওয়ারি 

07:30:00 PM

গরু পাচার কাণ্ডে ফের আইপিএস অফিসার কল্লোল গণাইকে তলব করল সিবিআই

05:46:51 PM

নিমতিতা বিস্ফোরণ কাণ্ডে তদন্ত শুরু করল এনআইএ 

05:33:00 PM

হরিয়ানার একটি স্কুলে ৫৪ জন পড়ুয়া করোনা আক্রান্ত 

05:06:46 PM

মমতাকে সমর্থন জানিয়ে কালনার সমুদ্রগড়ে তৃণমূলের দেওয়াল লিখনে মন্ত্রী স্বপন দেবনাথ

04:23:39 PM

নির্বাচন কমিশনে শুরু হল বৈঠক

04:10:13 PM